শনিবার, মার্চ ২, ২০২৪

কমলগঞ্জে শমশেরনগর চা বাগানে ১ ম আন্তর্জাতিক চা জনগোষ্ঠীর ভাষা ও সংস্কৃতি উৎসব পালিত

আপডেট:

মোঃ জাকির হোসেন, মৌলভীবাজার প্রতিনিধিঃ

 চা-বাগানের ভাষা ও সংস্কৃতি সংরক্ষণ ও বিকাশের লক্ষ্যে প্রথম আন্তর্জাতিক চা জনগোষ্ঠীর ভাষা ও সংস্কৃতি উৎসব-২০২৩ অনুষ্ঠিত হয়েছে।

বিজ্ঞাপন

রবিবার (২৬ ফেব্রুয়ারি) মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগর চা বাগানের কেন্দ্রীয় ফুটবল মাঠে শমশেরনগর, আলীনগর ও চাতলাপুর চা বাগানের চা শ্রমিকবৃন্দের আয়োজনে দিনব্যাপী এ উৎসব অনুষ্ঠিত হয়। 

সরেজমিনে ঘুরে দেখা যায়, ১ম আন্তর্জাতিক চা জনগোষ্ঠী ভাষা ও সংস্কৃতি উৎসব উপলক্ষে সিলেট বিভাগসহ দেশের বিভিন্ন বাগান থেকে চা শ্রমিকেরা এসেছেন। তারা রংবেরঙের পোশাকে পরে রেলী সহকারে উৎসবে আসেন। চা জনগোষ্ঠী তাদের নিজস্ব নৃত্য, লাঠি খেলা সহ নানান রকমের উৎসবে মেতে উঠেন। 

বিজ্ঞাপন

চাতলাপুর চা বাগানের চা শ্রমিক রাজু গোয়ালা বলেন, প্রতিবছর যাতে আমাদের চা জনগোষ্ঠীর ভাষা ও সংস্কৃতি উৎসব পালন করা হয়। আমাদের মাঝে বিভিন্ন জাতি আছে এবং তাদের সবার পৃথক পৃথক মাতৃভাষা রয়েছে। 

উৎসব আয়োজক কমিটির আহ্বায়ক সিতারাম বীনের সভাপতিত্বে ও চা ছাত্র নেতা মোহন রবিদাসের সঞ্চালনায় আলোচনা সভায় আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভারত সরকারের রাজ্যসভার সাংসদ আবীর রঞ্জন বিশ্বাস, ভারতের পশ্চিমবঙ্গের বেথুয়াডহরি কলেজের অধ্যাপক ড. রঞ্জন ব্যানার্জি, ভারতের পশ্চিমবঙ্গ সরকারের দুর্যোগ, ত্রাণ ও ভূমি অধিদপ্তরের চেয়ারম্যান রঞ্জিত সরকার, ভারতের পশ্চিমবঙ্গ সরকারের সর্বভারতীয় নম:শুদ্র ও উদ্বাস্ত উন্নয়ণ পরিষদের পর্যবেক্ষক ভোলানাথ বিশ্বাস, ভারতের সেন্ট মেরিজ কলেজের অধ্যাপক প্রধীপ অধিকারী, মুম্বাইয়ের বিশিষ্ট সংগীত শিল্পী অধ্যাপক ড. রাজেশ বৈঠে, কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক মোঃ রফিকুর রহমান, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের উপদেষ্টা ভাইস-চেয়ারম্যান রামভজন কৈরি, লেখক ও গবেষক আহমদ সিরাজ প্রমুখ।

আয়োজক কমিটির আহ্বায়ক কানিহাটি চা বাগানের চা শ্রমিক নেতা সীতারাম বীন বলেন, আন্তর্জাতিক চা জনগোষ্ঠী ভাষা ও সংস্কৃতি উৎসবে চা বাগানে বসবাসরত সকল চা জনগোষ্ঠীকৈ ক্ষুদ্র নৃ-গোষ্ঠী হিসেবে গেজেটভুক্ত করা, চা বাগানের ভাষা ও সংস্কৃতির যথাযথ সংরক্ষণ ও বিকাশের জন্য “সংস্কৃতি একাডেমি” প্রতিষ্ঠা ও চা বাগানের মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালু করার দাবী জানান তিনি

এছাড়া আরো বক্তব্য দেন ভুঁইয়া সমাজের মহাদেব কুমার ভূঁইয়া, সম্পাদক বাংলাদেশ ভূঁইয়া যুব সমাজ সুজিত ভূঁইয়া, সিলেট জেলা বাংলাদেশ ভূঁইয়া যুব সমাজ, রানা প্রসাদ ভূঁইয়া বাংলাদেশ যুব সমাজ রাজনগর উপজেলা৷ অজিত ভূঁইয়া ভূটু সিলেট জেলা বাংলাদেশ ভূঁইয়া সমাজ, স্বপন ভূঁইয়া লংলা ভ্যালী ভুইয়া সমাজ, অনিরোদ ভূঁইয়া সভাপতি বাংলাদেশ ভূঁইয়া যুব সমাজ কাপনা পাহাড় চা বাগান, বাবুরাম ভূঁইয়া প্রচার সম্পাদক বাংলাদেশ ভূঁইয়া যুব সমাজ, মনোরঞ্জন ভুঁইয়া মুক্তি যুদ্ধার সন্তান, বালিশিরা ভ্যালী শ্রীমঙ্গল, রাজেশ ভূঁইয়া বাংলাদেশ ভূঁইয়া সমাজ যুবক সোনছড়া চা বাগান,রতন ভূঁইয়া কাপনা পাহাড় চা বাগান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সংশ্লিষ্ট সংবাদ:

সর্বাধিক পঠিত