শনিবার, মার্চ ২, ২০২৪

বিশ্বে দুর্ভিক্ষের এক ঝলক!লেখক -ইঞ্জিঃ মোঃ সিরাজুল ইসলাম

আপডেট:

মোঃ মিরাজুল শেখ, বাগেরহাট :

আমরা বাংলাদেশের মানুষ তিলকে তাল করতে পারি মিথ্যা বানোয়াট রটনা রটিয়ে। রাশিয়া সারা বিশ্বের অনেক কিছু প্রায় আধা (৫০%) সরবরাহকারী। তেল-গ্যাস হলো সবকিছুর মূল তা সরবরাহ করে রাশিয়া ইউরোপীয় ২৮ টা দেশে একছত্র ভাবে। এছাড়া আরব দেশগুলো এই মুহূর্তে রাশিয়া সমর্থক। সেই রাশিয়াকে নিষেধাজ্ঞা যারা দেয় তারা কেমন মতিষ্কের মানুষ তা আমার বোধগম্য নয়। অস্ত্র চিবিয়ে খাওয়া যায় না, খাদ্য উৎপাদন করতে হয় এবং সেগুলো মানুষ খায়!

বিজ্ঞাপন

ধান গম শস্য যব ভুট্টা তিলিতিশি এগুলো ভারত রাশিয়া ইউক্রেন সব চেয়ে বেশী সরবরাহ করে থাকে! ফল শবজি আরবীয় দেশ সহ মরিসাস আফ্রিকার কিছু দেশ
সরবরাহ করে। ভারত বাংলাদেশ কে এ কাতারে যোগ করতে পারেন!

সবচেয়ে বেশী যিনি রাশিয়া কে নিষেধাজ্ঞায় উৎসাহী ছিলেন সেই যুক্তরাজ্যের ‘মরিস বরিসাস’ তিনি নিজে ক্ষমতা হারিয়েছেন এবং দেশটাকে দুর্ভিক্ষের ভিতর ঠেলে ফেলে গেছেন। সেখানে যে এক বাড়ী একবার্নার গ্যাসের মূল্য ছিলো ৭০০ পাউন্ড তা এখন তিনগুণ অর্থাৎ ২১০০ পাউন্ড। সব মিল কলকারখানা গ্যাসের অভাবে বন্ধ। আজকের বিদেশি জার্নাল সহ আমাদের দেশের পত্রিকা ও বলেছে, ” ডিপার্টমেন্টাল শপ গুলোকে সরকারি নির্দেশ, “একজন পরিবারের ক্রেতা শপে এসে ‘তিনটা টমেটো, শশা, গাজর, কাচা মরিচের বেশী কিনতে পারবে না!” আরও হিসাব আছে যা বলে লেখা লম্বা করলাম না।

বিজ্ঞাপন

আমাদের দেশের বিরোধী দল বাংলাদেশকে শ্রীলঙ্কা হতে দোয়া মাঙ্গেন— আরে বাবা আপনি ক্ষমতায় এসে কি দিয়া দেশ চালাবেন? পাকিস্তানের ইমরান কে তাড়িয়ে শেহবাজ দেশ চালাতে পারছেন? বৃটেনের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাক দেশ চালাতে পারছেন? তিন টমেটো তিন শসার বেশী কিনতে পারবে না সরকারি নোটীশ?

বাংলাদেশের মানুষ বৃটিশ নাগরিকদের চেয়ে ১০০ গুন ভালো আছেন! মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কে আইএমএফ ৪.৫ বিলিয়ন ডলার লোন দিয়েছে আপনাদের কেউ লোন দিবে না, শেহবাজ কে আইএমএফ লোন দেয় নাই। বিদেশি পাকিস্তান Embassy বিক্রি করে দিচ্ছে শেহবাজ! বাংলাদেশের আদমজী বাওয়ানী সহ ৬১ টা মিল কারা বিক্রি করে ছিলো!

এদেশে এখনও বাজারে যেয়ে ব্যাগ ভরে বাজার করতে পারছেন! ভালো থাকেন সুস্থ থাকেন নিজ দেশকে ভালবাসেন! মনে রাখুন ধর্ম ক্ষমতায় যাওয়ার হাতিয়ার না, ধর্ম ব্যবসার পূঁজি না এমন ব্যবহার হারাম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সংশ্লিষ্ট সংবাদ:

সর্বাধিক পঠিত